মেকআপ দীর্ঘস্থায়ী করবেন যেভাবে

      Comments Off on মেকআপ দীর্ঘস্থায়ী করবেন যেভাবে
মেকআপ দীর্ঘস্থায়ী করবেন যেভাবে
5 (100%) 3 votes

মেকআপ আপনাকে প্রতিদিনই সুন্দর হয়ে উঠতে সাহায্য করবে ৷ কিন্তু গরম আবহাওয়ায় মেকআপ সহজেই নষ্ট হয়ে যায় অনেকের। ঘাম, ধুলো বালির খপ্পরে মেকআপ বিগড়ে যায়৷ তখন সমস্যায় পড়তে হয়ে আপনাকে৷
আমাদের দেশের আবহাওয়ায় মেকআপ গলে যায় খুব সহজেই। প্রতিদিনের জন্য কিভাবে বেস মেকআপ করলে তা সহজে গলবে না, তা জেনে নিন৷ রইল কিছু টিপস।

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মেকআপ

১) প্রথমে ভালো করে মুখ ধুয়ে নিন। ক্ষারযুক্ত সাবান ব্যবহার করবেন না৷ এই সাবান শুধু যে মেকআপের ক্ষতি করে তা নয় বরং আপনার ত্বকের ক্ষতির কারনও। মুখ ধুয়ে তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন।
মুখের মৃত কোষগুলোর কারনে মুখের মেকআপ এর স্থায়িত্ব কম হয়। তাই সেগুলো পরিষ্কার করে নিন। কিভাবে করবেন? একটু চিনি আর জল মিশিয়া নিন৷ তারপর সারা মুখে ভালোভাবে সেই স্ক্রাবটি লাগিয়ে নিন। ঠোটও বাদ দেবেন না। কারন, ঠোটেও ডেড সেল বা মৃতকোষের সৃষ্টি হয়।

২) মুখে একটু মশ্চেরাইজার ক্রিম লাগিয়ে নিন যদি আপনার ত্বক রুক্ষ হয়। তৈলাক্ত ত্বক হলে অয়েল ফ্রি ক্রিম লাগান। এবার মুখে প্রাইমার মাখুন। মনে রাখবেন, মেকআপ দীর্ঘস্থায়ী করার মূল কাজটাই করে প্রাইমার। অল্প একটু প্রাইমার নিয়ে পুরো মুখে ম্যাসাজ করে নিন। তৈলাক্ত এলাকা বা দাগযুক্ত এলাকাগুলোতে একটু বেশি করে প্রাইমার লাগান।

৩) ম্যাট জাতীয় ফাউন্ডেশন ব্যবহার করুন। মুখে ভালো করে ফাউন্ডেশন লাগিয়ে একটু জলের ছিটিয়ে নিন৷ অপেক্ষা করুন এক মিনিট৷ এরপর টিস্যু দিয়ে হাল্কা করে মুছে নিন।

৪) সবশেষে, ফেস পাউডার গায়ের রঙের সাথে মিলিয়ে মুখে লাগিয়ে নিন। চিকচিকে ভাব আনার জন্য শিমার পাউডার ব্যবহার করতে পারেন৷ আরো যেসব বিষয় খেয়াল রাখবেন –

সেটিং স্প্রে – সেটিং স্প্রে ইতিমধ্যেই জনপ্রিয়তা পেয়েছে পাশ্চাত্যে। এটি ব্যবহারে মেক আপ ফেটে যায় না, মলিন হয় না, গলে যায় না। বেজ, লিপস্টিক, চোখের মেকআপ অনেকক্ষণ ধরে রাখার জন্য সেটিং স্প্রে ভালো কাজ করে।

লিপ লাইনার – যাঁদের ঠোঁটে লিপস্টিক বেশিক্ষণ থাকে না, তাঁরা লিপ লাইনার ব্যবহার করে দেখতে পারেন। লিপস্টিক লাগানোর আগে একই রঙের লিপ লাইনার পুরো ঠোঁটে লাগিয়ে নেওয়া যায়। ভিন্ন রং আনতে চাইলে অন্য আরেকটি রঙের লিপ লাইনার লাগিয়ে দেখতে পারেন।

লিপ বাম – ফাটা ঠোঁটে লিপস্টিক লাগানোর পরামর্শ কোনো রূপবিশেষজ্ঞের কাছ থেকে এখন পর্যন্ত পাওয়া যায়নি। লিপস্টিক লাগানোর আগে ঠোঁটকে অবশ্যই ময়েশ্চারাইজ করে নিতে হবে। কিন্তু তাই বলে ঠোঁটে লিপ বাম লাগিয়ে লিপস্টিক লাগাতে যাবেন না। লিপ বামের তেল পিচ্ছিল বেজ তৈরি করে। যে কারণে ঠোঁটের ওপর লিপস্টিকের টিকে থাকা অনেকটাই অসম্ভব হয়ে পড়ে। এ কারণে লিপ বাম লাগানোর পর কিছুক্ষণ অপেক্ষা করুন। অথবা লিপ বামের তেলটা টিস্যু দিয়ে তুলে ফেলুন।

পুরোনো ও বেঠিক মেকআপ – মেকআপ অনেকক্ষণ ত্বকে না থাকার আরেকটি কারণ হলো পুরোনো হয়ে যাওয়া। পাশাপাশি মেকআপটি আপনার ত্বক উপযোগী হচ্ছে কি না, সেটাও খেয়াল রাখুন। ত্বক পরিষ্কার করার ফেসওয়াশটাও কিন্তু এই তালিকায় পড়ে। ত্বকের সঙ্গে মানিয়ে মেকআপে প্রতিটি পণ্য ব্যবহার করা বাধ্যতামূলক। এতে করে ত্বক ও মেকআপ দুটোই খুশি থাকবে।

156 total views, 1 views today

পোস্টটি শেয়ার করতে চাইলে

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন